Header Ads

Header ADS

A history of digital marketing

Digital marketing first appeared as a term in the 1990s but, as mentioned above, it was a very different world then. Web 1.0 was primarily static content with very little interaction and no real communities. The first banner advertising started in 1993 and the first web crawler (called Web crawler) was created in 1994 – this was the beginning of search engine optimization (SEO) as we know it. This may not seem a deep and distant past but when we consider that this was four years before Google launched, over 10 years before YouTube and that social media was not even a dream at this point, it shows just how far we have come in a short time. Once Google started to grow at pace and Blogger was launched in 1999 the modern internet age began.




Dm history

 Blackberry, a brand not connected with innovation anymore, launched mobile e-mail and MySpace appeared. MySpace was the true beginning of social media as we define it today, but it was not as successful as it could have been from a user experience perspective and ultimately that is what led to its downfall. Google’s introduction of Adwords was their real platform for growth and remains a key revenue stream for them to this day. Their innovation, simple interface and accurate algorithms continue to remain unchallenged (although Bing has been making some good steps forward in recent years). Cookies have been a key development and also a bone of contention over recent years with new regulation and ongoing privacy debates. Whilst cookies have played a role in the ongoing privacy concerns of digital technology, they have also been a key development in delivering relevant content and therefore personalizing the user experience. Web 2.0 was a term coined in 1999 by Darcy DiNucci but not really popularized until Tim O’Reilly in 2004. With Web 2.0 there was no overhaul of technology as the name might suggest, but more a shift in the way that websites are created. This allowed the web to become a social place, it was an enabler for online communities and so Facebook, Twitter, Instagram, Pinterest, Skype, and others were born. One trend that has certainly appeared in the last 10 years is an increase in buzzwords. There seems to be    Digital Marketing Strategy8 a new word or phrase for everything. From ‘big data’ to ‘dark social’, new terms arrive all the time. At nearly every marketing conference I attend these days there is one speaker who is trying to socialize a new phrase they have coined. Whilst these buzzwords can inspire us and open our eyes to new ways of thinking they rarely change the underpinning strategic planning of an effective marketing-led organization – and so below we will review some of the established models, with one eye on the digital perspective. To gain a good view of the strategic side of digital marketing we review the following models:




D marketing history


Translate into Bangali ডিজিটাল বিপণন প্রথমত ১৯৯০ এর দশকে একটি শব্দ হিসাবে হাজির হয়েছিল তবে উপরে উল্লিখিত হিসাবে, এটি তখনকার সময়ের খুব আলাদা ছিল। ওয়েব 1.0 মূলত খুব অল্প কথোপকথনের সাথে স্থির সামগ্রী ছিল এবং কোনও বাস্তব সম্প্রদায় নেই। প্রথম ব্যানার বিজ্ঞাপন 1993 সালে শুরু হয়েছিল এবং 1994 সালে প্রথম ওয়েব ক্রলার (ওয়েব ক্রোলার নামে পরিচিত) তৈরি হয়েছিল - এটি আমরা যেমন জানি এটি অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) এর শুরু ছিল। এটি কোনও গভীর এবং দূরবর্তী অতীত বলে মনে হচ্ছে না তবে আমরা যখন বিবেচনা করি যে এটি গুগল চালু হওয়ার চার বছর আগে, ইউটিউবের 10 বছর আগে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম এই মুহুর্তে এমনকি একটি স্বপ্নও ছিল না, এটি দেখায় যে আমরা কতটা দূরে এসেছি সংক্ষিপ্ত সময়. একবার গুগল গতিতে বাড়তে শুরু করে এবং ১৯৯৯ সালে ব্লগার চালু হয়েছিল আধুনিক ইন্টারনেট যুগ। ব্ল্যাকবেরি, ব্র্যান্ড আর নতুনত্বের সাথে সংযুক্ত নয়, মোবাইল ই-মেইল চালু করেছে এবং মাইস্পেস হাজির। আমরা আজ এটি সংজ্ঞায়িত করার সাথে সাথে মাইস্পেসটি সোশ্যাল মিডিয়ায় আসল সূচনা হয়েছিল, তবে এটি এতটা সফল হয়নি যে এটি ব্যবহারকারীর অভিজ্ঞতার দৃষ্টিকোণ থেকে হতে পারে এবং শেষ পর্যন্ত এটিই তার পতনের দিকে পরিচালিত করে। গুগলের অ্যাডওয়ার্ডগুলির প্রবর্তনটি হ'ল তাদের বৃদ্ধির আসল প্ল্যাটফর্ম এবং আজ অবধি তাদের কাছে এটি একটি মূল উপার্জনের স্ট্রিম। তাদের উদ্ভাবন, সহজ ইন্টারফেস এবং সঠিক অ্যালগরিদমগুলি অপরিবর্তিত থেকে যায় (যদিও বিং সাম্প্রতিক বছরগুলিতে কিছু ভাল পদক্ষেপ এগিয়ে নিয়েছে)। কুকিজ একটি নতুন বিকাশ এবং নতুন নিয়ন্ত্রণ এবং চলমান গোপনীয়তার বিতর্ক নিয়ে সাম্প্রতিক বছরগুলিতে বিতর্কের এক হাড় হয়ে উঠেছে। ডিজিটাল প্রযুক্তির চলমান গোপনীয়তা সম্পর্কিত উদ্বেগগুলিতে কুকিরা ভূমিকা রেখেছে, প্রাসঙ্গিক সামগ্রী সরবরাহ করার জন্য এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা ব্যক্তিগতকরণের ক্ষেত্রে এগুলিও একটি মূল বিকাশ হয়েছে। ওয়েব ২.০ একটি শব্দ ছিল যা ১৯৯৯ সালে ডারসি ডিনুচ্চির দ্বারা নির্মিত হয়েছিল কিন্তু 2004 সালে টিম ও'রিলির আগ পর্যন্ত এটি সত্যই জনপ্রিয় ছিল না ওয়েব 2.0 এর সাথে নামটি যেমন সুপারিশ করতে পারে তেমন কোনও প্রযুক্তির উপর নজর রাখা হয়নি, তবে ওয়েবসাইটগুলি তৈরির পথে আরও একটি পরিবর্তন। এটি ওয়েবকে একটি সামাজিক জায়গায় পরিণত হতে দিয়েছে, এটি অনলাইন সম্প্রদায়ের পক্ষে সক্ষমকারী এবং তাই ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট, স্কাইপ এবং অন্যদের জন্ম হয়েছিল। একটি প্রবণতা যা অবশ্যই গত 10 বছরে প্রকাশ পেয়েছে তা হ'ল বুজওয়ার্ডগুলিতে বৃদ্ধি। ডিজিটাল বিপণন কৌশল 8 বলে মনে হচ্ছে প্রতিটি কিছুর জন্য একটি নতুন শব্দ বা বাক্যাংশ। ‘বিগ ডেটা’ থেকে শুরু করে ‘ডার্ক সোশ্যাল’, সর্বদা নতুন পদ আসে। আমি আজকাল প্রায় প্রতিটি বিপণন সম্মেলনে অংশ নিই সেখানে একজন স্পিকার আছেন যিনি তাদের তৈরি করা একটি নতুন শব্দগুচ্ছকে সামাজিকীকরণের চেষ্টা করছেন। এই বুজওয়ার্ডগুলি আমাদের অনুপ্রাণিত করতে এবং ভাবনার নতুন উপায়ে আমাদের চোখ খুলতে পারে তারা কার্যকরভাবে বিপণন-নেতৃত্বাধীন একটি কার্যকর সংস্থার কৌশলগত পরিকল্পনাকে খুব কমই বদলে দেয় - এবং এর নীচে আমরা কিছু প্রতিষ্ঠিত মডেল পর্যালোচনা করব, ডিজিটাল দৃষ্টিকোণের দিকে এক নজর রেখে। ডিজিটাল বিপণনের কৌশলগত দিকটির একটি ভাল দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য আমরা নিম্নলিখিত মডেলগুলি পর্যালোচনা করি:

ইসলাম সম্পর্কে জানতে আমার চ্যানেল ভিজিট করুন...।লিংক...
https://youtu.be/m3gFiGiQK7k

No comments

Powered by Blogger.