Header Ads

Header ADS
অকেজো উদ্বেগ
 যখন কেউচিন্তা ভাবনা নিয়ন্ত্রণ করতে এবং তাদের একটি ভাল পরিণতি অর্জনের দিকে পরিচালিত করতে ব্যর্থ হয়, তখন প্রায়শই সন্দেহ বা উদ্বেগ অনুভব করতে পারে বা ঘটেছিল এমন ঘটনাগুলির চিকিৎসা করতে পারে যেগুলি ঘটেছিল এবং অহেতুক দুঃখ, সঙ্কট, উদ্বেগ এবং ভয় দ্বারা পথভ্রষ্ট হয়ে পড়ে কোন শিক্ষার্থীর পিতামাতা,ঐ শিক্ষার্থীর একটি পরীক্ষায় অংশ নেওয়া, সবচেয়ে খারাপ পরিণতির আশঙ্কা করতে পারে এবং ফলস্বরূপ অযথা উদ্বেগ প্রকাশ করে উদাহরণস্বরূপ, "যদি আমার শিশু এই পরীক্ষায় ব্যর্থ হয় তবে আমি তার পড়াশোনার জন্য যে অর্থ ব্যয় করেছি তা নষ্ট হয়েছে।  এবং তারপরে লোকেরা কী বলবে? আমার প্রতিবেশীর সন্তান যদি পাস হয় তবে আমার সন্তান ব্যর্থ হয়…? ” এই অপব্যবহারগুলি কখনই শেষ হয় না । তবে শিক্ষার্থী এখনও পরীক্ষা দেয়নি এই বিষয়টি ভুলে যাওয়া গুরুত্বপূর্ণ নয়। যারা ধর্ম এবং এর শিক্ষা থেকে দূরে থাকে তারা এই ধরনের অকেজো উদ্বেগগুলির বিরুদ্ধে প্রতিরোধ করতে পারে না। এটির অবশ্যই একটি কারণ রয়েছে। কুরআন বর্ণনা করেছে যে লোকেরা কেন অকেজো উদ্বেগ থেকে মুক্তি পেতে পারে না তার কারণ হচ্ছে শয়তানের ফিসফিসার প্রতি তাদের কর্ণপাত। ( শয়তান) "অবশ্যই আমি তাদেরকে পথভ্রষ্ট করব এবং তাদের মধ্যে নিরর্থক আকাঙ্ক্ষাগুলি উজ্জীবিত করব ..." (সূরাত- নিসা: ১১৯) উপরোক্ত আয়াতে যেমন দেখা যায় । যে ব্যর্থ উদ্বেগের সাথে জড়িত, যে আল্লাহকে ভুলে যায় এবং স্পষ্টভাবে চিন্তা করে না, সে সর্বদা শয়তানের ফিসফিসের জন্য উন্মুক্ত থাকে। অন্য কথায়, পৃথিবী জীবনের দ্বারা প্রতারিত মানুষ যদি নিজের ইচ্ছাশক্তিটি ব্যবহার না করে এবং সততার সাথে কাজ  না করে  এবং যদি সে নিজেকে ঘটনাগুলির পথে চালিত হতে দেয়, তবে সে পুরোপুরি শয়তানের নিয়ন্ত্রণে চলে আসে। শয়তানের আচরণের অন্যতম গুরুত্বপূর্ণ নিদর্শন হ'ল সে মানুষকে উদ্বিগ্ন করে তোলে। সুতরাং, সমস্ত অপ্রকাশ, হতাশাবাদ এবং উদ্বেগ " যদি এইরকম ঘটে থাকে তবে আমি কী করব? " শয়তানের ফিসফিসার কারণে মনের অবয়ব হয়। আল্লাহ মানুষকে এই পরিস্থিতি থেকে নিজেকে বাঁচানোর পথ দেখান। কুরআনে আল্লাহ মানুষকে পরামর্শ দিয়েছেন যে, শয়তানের পক্ষ থেকে যখন কোন কুপ্রবৃত্তি তাদেরকে উস্কে দেয়, তখন তারা আল্লাহর আশ্রয় প্রার্থনা করে এবং তাকে স্মরণ করে।।:



No comments

Powered by Blogger.