Header Ads

Header ADS

ইসলামিক নিয়মানুযায়ী আপনার বিবাহ কি ভাবে সম্পন্ন করবেন?How to complete your marriage according to Islamic rules?

ভাইয়া আর আমার দুজনেরই বিয়ের মূল প্রোগ্রাম হয় প্রিন্স রেস্টুরেন্টে। ভাইয়ার বিয়েতে আমরা পাত্রপক্ষ ছিলাম, আর আমাদের প্ল্যান ছিলো মেয়ের বাবার উপর কোন বার্ডেন না দিতে। এজন্য মেয়ের বাড়িতে বড় কোন প্রোগ্রামের আয়োজন করা হয়নি, আলহামদুলিল্লাহ। ঘরোয়াভাবেই বিয়েটা হয় এবং পাত্রপক্ষের মেহমান ছিলাম আমি একাই, আর পাত্র নিজে 🙂 আমি অবশ্য পাত্রীপক্ষও ছিলাম, ভাবী যেহেতু আমার ব্যাচমেট+ বান্ধবী+ দ্বীনি বোন, আর ঘটক আমি নিজেই।
ভাইয়া যেহেতু তাব্লীগে এক্টিভ, তাব্লীগী অনেক পরিবারেই এরকম বিয়ে হয় সাহাবাদের মতো, মেয়ের বাড়িতে অনুষ্ঠান হয়না, মেয়ের বাবা মেয়েকে ছেলের বাড়িতে এগিয়ে দিয়ে যায়, এরপর ছেলের বাড়িতেই ওয়ালিমা হয়। ভাইয়ার শ্বশুরও তাব্লীগী ছিলেন বিধায় ভাইয়ার এই ইচ্ছেটা পূরণ করা সম্ভব হয়। ভাবীর বাবা ভাবীকে আমাদের বাসায় এগিয়ে দিয়ে যান, এরপর আমাদের বাসা থেকেই ওয়ালিমা অনুষ্ঠান হয়।
বিয়ে পড়ানো হয় ইজতেমার মাঠে, ওখানে ভাইয়া, আব্বু, ভাইয়ার শ্বশুর সবাই ইজতেমায় ছিলেন। বিয়ে পড়ানোর পর উপস্থিত ব্যক্তিদের খেজুর আর মিষ্টি খাওয়ানো হয়। বিয়ে পড়ানোর পর আমিই প্রথম ভাইয়া ভাবীকে ফোন করে কনফারেন্সে কথা বলিয়ে দিয়েছিলাম। আহ, স্মৃতি! ❤️
ওয়ালিমা হয় প্রিন্স রেস্টুরেন্টে। আমরা আগেই রেস্টুরেন্টে গিয়ে সব কথা বলে এসেছিলাম যে, ওরা মেয়েদের জায়গাটা কাপড় দিয়ে ঘিরে দিবে। তারা সেটাই করেছিলো, মোটা কাপড় দিয়ে মেয়েদের জায়গাটা ঘিরে দিয়েছিলো, আর বাইরে ছেলেদের জায়গা ছিলো। আমরা দেয়ালে দেয়ালে চিকা মারার জন্য কিছু কাগজে লাল কালারে প্রিন্ট করে রেখেছিলাম, "এটা মহিলাদের জায়গা৷ পুরুষদের প্রবেশ নিষেধ" "দয়া করে ভিতরে পুরুষ প্রবেশ করবেন না" "দয়া করে কেউ ছবি তুলবেন না" এরকম ডিরেক্ট কিছু নির্দেশমালা। ওগুলো মেয়েদের জায়গার সব দিকে টাঙিয়ে দেয়া হয়েছিলো। আর মেয়েদের জায়গার বাইরে ভাইয়ার কিছু তাব্লীগী ভাইকে রাখা হয়েছিলো, উনারাও গার্ড দিচ্ছিলেন কেউ যেন না ঢোকে সেজন্য।
আর মেয়েদের জায়গার ভেতরে পুলিশ ছিলাম আমি 😎 কেউ ছবি তুলতে মোবাইল অন করলেও আমি গিয়ে নিষেধ করে দিচ্ছিলাম। পুরুষ কিছু আত্মীয় স্বজন বউ দেখতে ঢোকার চেষ্টা করলেও আমার পুলিশি ঝাড়িতে পেরে ওঠেনাই, আলহামদুলিল্লাহ।
- কিরে বাবা, আমাদের ভাস্তের বউ আমরা দেখবোনা?
- না কাকা, ভাস্তে-বউ তো ভাস্তের মাহরাম, চাচাদের তো গাইরে মাহরাম, দেখা যাবেনা 🙂 (ভদ্রবচনে বাশ)
ভাইয়ার বিয়েতে আমি পুলিশি ভালো করতে পেরেছি, কারণ যেহেতু আমাদের পরিবারের আত্মীয়দের আমি ভালো চিনি, তাই আমার জন্য ট্যাকেল করা সহজ ছিলো। আর বিয়ের জন্য বিশেষ কোন পোশাকও পরিনি, বাইরে যে বোরখা+নিক্বাব পরতাম, বিয়েতেও তাই-ই পরেছিলাম, তাই পর্দা নিয়ে কোন টেনশান আমার ছিলোনা।
একটা ঝামেলায় আমরা পড়েছিলাম, সেটা হলো মেয়েদের জায়গায় পুরুষ কেউ না আসলেও দুই একজন ওয়েটারকে আসতেই হচ্ছিলো খাবার দিতে। সার্ভ আমরা নিজেরাই করছিলাম। তো এ বিষয়টার জন্য পরে ব্যবস্থা নেয়া হয়।
ভাইয়ার বিয়ের মাহর ছিলো ফাতেমী মাহর। (দেড় লাখ টাকার মত মনে হয়)। বিয়ের দিনই মাহর শোধ করে দেয়া হয় সুন্নাহ অনুযায়ী।
এরপর পাইলট প্রোজেক্ট ২- আমাদের বিয়ে। আমাদের বিয়েতে আবার ভাইয়া ভাবী হেল্প করেছে অনেক, আলহামদুলিল্লাহ। আমার বিয়েতে দুইটা প্রোগ্রাম হয়, একটা আমাদের, একটা পাত্রপক্ষের। বলে রাখা ভালো, আমার শ্বশুরবাড়ির পরিবার ট্রাডিশনাল মুসলিম, তাই এ ধরণের কোন ইসলামী বিয়ে উনাদের বাড়িতে একদমই নতুন ছিলো। তারপরও আলহামদুলিল্লাহ উনারা আমাদের কোন কাজে আপত্তি করেননি, সাহায্যই করেছেন, আলহামদুলিল্লাহ।
আমার বিয়েতে মাহর ছিলো মাহরে আয়িশা (রা)। আমি চাচ্ছিলাম কোন টাকাই নেবোনা, সূরা মাহরে বিয়ে করবো। তবে আলেমদের সাথে আলোচনা করে ভাইয়া জানালো যে, সূরা মাহর সেই পাত্রের জন্য নির্ধারিত হয়েছিলো, যার কোন সম্পদ ছিলোনা। যার আছে, তার জন্য টাকা দিয়ে মাহর আদায় করাই সুন্নাহ। কেউ সুরাহ দিতে চাইলে হাদিয়া হিসেবে দিতে পারে। আগের থেকে যেহেতু প্ল্যান ছিলো সূরাহ ইব্রাহীম, তাই এটা হাদিয়া হিসেবেই চাইলাম, আমি নিজেও আমার আরেকটা পছন্দের সূরা, সূরা দাহর হাদিয়া দিয়েছিলাম। আর মাহর হিসেবে টাকা নেয়ার জন্য কমের মধ্যে কিছু খুজছিলাম, যেহেতু পাত্র নতুন জব পেয়েছে। তার বাবা আলহামদুলিল্লাহ দিতে পারবে, কিন্তু আমি এটা পাত্রের নিজের জমা থেকেই নিতে চাচ্ছিলাম। কমের মধ্যে যেটা পেলাম, আয়িশা রা. ও উম্মুল মুমিনীনদের অনেকেই ৫০০ দিরহামে বিয়ে করেছেন। আর ৫০০ দিরহামের টাকায় মূল্য তখন  থেকে ডলারের হিসাবে এসেছিলো ৩২ হাজার টাকা (এখন বোধহয় ৫০০ দিরহাম রৌপ্যের মূল্য ২ লাখ টাকা, আলেমদের কাছ থেকে জেনে নিবেন)। এটাই আমার মাহর ছিলো। এ নিয়ে আত্মীয়দের কেউ কেউ দ্বিমত করলেও আমি অনড় ছিলাম, আম্মু-আব্বু-ভাইয়ারও সাপোর্ট ছিলো। 'সম্মান অন্যের উপর জুলুম করে নয়, অন্যের উপর রহম করে' এই মতে অনড় ছিলাম। বিয়ের আগের দিন পাত্র ৩২ হাজার টাকার চেক বুঝিয়ে দিয়ে যায় আমার ভাইয়াকে। তবে হ্যা, পাত্রের সামর্থ্য থাকলে বেশি এমাউন্টের মাহর নেয়াও জায়েয আছে কিন্তু। সামর্থ্য থাকার পরও কম টাকা দিতে চাওয়া পাত্রের জন্য উত্তম মনে করিনা, পাত্রী নিতে না চাইলে সেটা ভিন্ন কথা।
আমাদের বাসার প্রোগ্রাম হয় যথারীতি প্রিন্স রেস্টুরেন্টেই, যেহেতু ভাইয়ার বিয়ের পাইলট প্রোজেক্ট মোটামুটি ওখানে সফলভাবেই হয়েছিলো। আরেকটা বিষয়, অনেকেই ভাবতে পারেন, বাড়িতে বিয়ের আয়োজন না করে রেস্টুরেন্টে কেন। কিছু কারণ আছে, বাড়িতে রান্না করতে হলে বাড়ির মানুষের উপর প্রচুর ঝক্কি-ঝামেলা যায়, আম্মু অসুস্থ তাই টাকার উপর চালিয়ে বাড়ির লোকদের ঝামেলা কমানো হয়েছে। আর আমাদের বাসায় ঐরকম ঘটা করে অনেক মানুষ খাওয়ানোর মত জায়গাও ছিলোনা। এসব কারণেই রেস্টুরেন্টে করা। কেউ যদি নিজ বাড়িতে করতে পারেন, সেখানেও একইভাবে পর্দার ম্যানেজমেন্ট করা সম্ভব ইনশাআল্লাহ।
আমাদের কারো বিয়েতেই এংগেজমেন্ট হয়নি। আংটি পরিয়ে ইংগেজ করে ফেলা, এরপর দুজন দুজনের জন্য অফিশিয়ালি হালাল হয়ে যাওয়া (feyoncee), এগুলোর কোনটাই ইসলামে জায়েয নয়। তবে এই উদ্দেশ্য ব্যতিরেকে কেউ বর বা কনেকে অর্নামেন্টস হাদিয়া দিলে তা নেয়া যেতে পারে। গায়ে হলুদ করা হয়নি, আলহামদুলিল্লাহ। অনেকের মতে, গায়ে হলুদ হিন্দুয়ানি প্রথা, তাই নাজায়েয। আবার অনেকের মতে গাইরে মাহরাম এভয়েড করে করা হলে তা জায়েয। তো এটা নিয়ে বিতর্ক আছে যেহেতু, তাই এটা এভয়েড করাই সর্বোত্তম মনে করেছি।
যাহোক, বিয়ের অনুষ্ঠানে রেস্টুরেন্টে আগের মতই ওরা মেয়েদের জায়গাটা পুরো ঘিরে দিয়েছিলো, আগেরবারের চেয়েও সুন্দর করে। এবারও সব জায়গায় প্রিন্ট করা কাগজে নিষেধাজ্ঞা লিখে টাঙিয়ে দেয়া হয়েছিলো। কিছু পুলিশ নিয়োগ করা প্রয়োজন ছিলো, আমি যেহেতু নিজেই বউ, তাই এই কাজে হেল্প করেছে আমার কিছু ক্লোজ বান্ধবী (আল্লাহ তাদের জাযায়ে খায়ের দিন)। কেউ ছবি না তুলতে পারে, সেটাও ওরাই দেখভাল করেছে। তবে মজার বিষয় হচ্ছে, ভাইয়ার বিয়েতে যেহেতু আমি গার্ড দিয়েছিলাম এসব বিষয়, আমার বিয়েতে আল্লাহর রহমতে আরও সহজ করে দিয়েছিলেন আল্লাহ। কোন পুরুষ এই মহিলা অঙ্গনে প্রবেশ করার চেষ্টাই করেনি, এমনকি আমার শ্বশুর পক্ষের কেউও না। ছবি তোলার জন্য কেউ মোবাইলও বের করেনি। এক্ষেত্রে আমার একটা গুরুত্বপূর্ণ পরামর্শ হলো, যদি মনে করেন শুধু নিজেরা ছবি তুলবেন, বাইরের কাউকে তুলতে দিবেন না, তাহলে এটা খুব কঠিন হবে। নিজেরাই যেটা করবেন, বাকিদের তা নিষেধ করা কঠিন হয়ে যাবে৷ এজন্য সবচে কার্যকর উপায় হলো, নিজেরাও ফটোগ্রাফি না করা। আমাদের দুই ভাই বোনের বিয়েতে বাড়ির নিকটাত্মীয় কাউকেও ক্যামেরা অন করতে দিইনি, নিজেরাও তুলিনি, তাই অন্য কেউও সাহস করেনি ক্যামেরা অন করার, আলহামদুলিল্লাহ। (আমাদের বিয়ের জামাই-বউয়ের একসাথে সত্যিই কোন ছবি নেই, আলহামদুলিল্লাহ)
আর সাজগোজ? হ্যা, করেছিলাম। এই একটা দিন অন্য কেউ না দেখুক, হাজব্যান্ডের তো ইচ্ছা থাকতেই পারে বউসাজে বউকে দেখার। একজন বিউটিশিয়ানকে বাসায় ডেকে আনা হয়েছিলো। দুপুরে সাজ শুরুর আগেই যোহরের সালাত পড়ে নিয়েছিলাম। ★ ভ্রু প্লাক করিনি ★ চোখে লেন্স পরিনি ★ ফলস ল্যাশ লাগাইনি, পরচুলা পরা জায়েয নেই ★ খুব বেশি কৃত্রিমতা এভয়েড করার চেষ্টা করেছি। বিয়ের ড্রেস ছিলো ল্যাহেঙ্গা, ওটা আগে থেকেই ফুল স্লীভ বানিয়েছিলাম, ★ ওড়না ট্রান্সপারেন্ট থাকে, তাই অর্ডার দিয়ে আগেই সার্টিন কাপড় লাগিয়ে নিয়েছিলাম পুরো ওড়নায়, মাথায় হিজাব দেয়ার জন্যও কাপড় কিনে রেখেছিলাম, ★ প্রয়োজনে নিক্বাব টেনে দেয়ার ব্যবস্থাও রেখেছিলাম। সাজগোজ করার পর সামনে দিয়ে খোলা যায় এমন কালো বোরখা হিজাব পরেছিলাম, বড় ওড়না মাথার উপর দিয়ে ঝুলিয়ে দিয়ে নিক্বাবের ব্যবস্থা করেছিলাম, হাত মোজা পা মোজা পরেই রেস্টুরেন্টে গিয়েছি, আলহামদুলিল্লাহ। (বিয়ের সময় হাতে মেহেদি থাকে, খাস পর্দা করলে মেহেদি রঙা গহনা পরা হাত পরপুরুষকে দেখানোর প্রশ্নই ওঠেনা।)
বিয়ের শাড়ি/ ল্যাহেঙ্গা কী রঙের হবে, এটা নিয়েও কিছু বিধান আছে। ড. বিলাল ফিলিপসের একটা লেকচারে শুনেছিলাম, হিন্দুদের বিয়েতে লাল রঙ পরা হয়, খ্রিস্টানদের বিয়েতে সাদা। তাই বিয়ের কাপড় কেনার সময় এই দুই ধর্মীয় কালার বাদ দেয়ার চেষ্টা করেছি। ভাবীকেও আমরা পিঙ্ক কালার ল্যাহেঙ্গা দিয়েছিলাম, আমাকেও সেটাই দিয়েছে, আলহামদুলিল্লাহ।
পাত্রপক্ষকে লেদার ভরে গিফট দেয়া হয়েছে, তবে গোল্ড দেয়া হয়নি, আলহামদুলিল্লাহ। গোল্ডের অর্নামেন্টস পরা পুরুষের জন্য পুরোপুরি হারাম। অথচ বিয়েতে পাত্রকে সেই জাহান্নামের আগুন গোল্ড রিং, চেইন দিতেই হবে। কেন? টাকা দিয়ে হারাম জিনিস না দিয়ে দিতে চাইলে ঐ টাকা দিয়েই দামি একটা ঘড়ি দেন, দরকারি অন্য কিছু দেন।
পাত্রের পোশাকের ক্ষেত্রেও আমার একটা ব্যক্তিগত অপছন্দ আছে, তা হচ্ছে বরের মেয়েমানুষের মত চুড়িদার পাজামা আর লাল/গোলাপী ঝকমকে হাতের কাজের পাঞ্জাবি পরে বসে থাকা 😐। ভাইয়া তো বিয়ের দিন মোটামুটি ঘরের পোশাকেই ছিলো, মানুষজন বরই চিনতে পারেনাই। আর আমাদের বাসা থেকে আমার বরকে দেয়া হয়েছিলো ধূসর কালো রঙের শেরওয়ানি, কালো পাগড়ি (❤️)। যাহোক, এসব ব্যক্তিগত চয়েজের কথা বলে লাভ নাই, মোটাদাগের কথা হলো, ★ বরকে লাল/কমলা/গেরুয়া রঙের পোশাক না দেয়াই ভালো, হাদীসে এই রঙগুলো নিয়ে পক্ষে বিপক্ষে মত আছে। ★ অবশ্যই রেশম/ সিল্কের কাপড় দেয়া যাবেনা, এটাতো সরাসরি হারাম। ★ আর চুড়িদার পাজামা পরলে টাখনু তো ঢেকে থাকে, এইটাও করা যাবেনা, হাদিসে কঠিন সতর্কবাণী এসেছে। তা বাদে আর যা পরবেন পরেন।
আমাদের বিয়েটাও পড়ানো হয় শুক্রবারে, মসজিদে। জুমার সালাতের পর বিয়ে পড়ান শাইখ হাসান জামীল হাফিজাহুল্লাহ। আব্বু, ভাইয়া, মামা, চাচারা আমার কাছ থেকে অনুমতি নিয়ে মসজিদে যায়, আর পাত্র তার বাবা ভাই দের নিয়ে আসে। ওখানেই বাদ জুমা বিয়ে পড়ানো হয়, তারপর উপস্থিতদের খেজুর আর প্যাকেট নাস্তা খাওয়ানো হয়। এই এরেঞ্জমেন্টগুলাও যে যা খাওয়াতে চায়, আগেই ব্যবস্থা করে রাখতে হবে, শুধু খেজুর, কিংবা সাথে মিষ্টি, জিলাপি যে যা চান খাওয়াতে পারেন।
রেস্টুরেন্টে আলহামদুলিল্লাহ পর্দা নিয়ে কোন সমস্যা হয়নি। হুট করে কেউ জোর করে ঢুকে পড়লে যাতে সাথে সাথে নিক্বাব টেনে দিতে পারি, সেই প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। কিন্তু আলহামদুলিল্লাহ, সেই দুঃসাহস দুই পক্ষের কেউই করেনি।
আর ভাইয়ার বিয়েতে পুরুষ ওয়েটার নিয়ে সমস্যা হয়েছিলো, তাই আমার বিয়ের আগেই মহিলা পর্দানশিন ওয়েটার গ্রুপের খোজ পেয়েছিলাম ফেইসবুকে, দুই প্রোগ্রামের জন্যই উনাদের ঠিক করে রেখেছিলাম (উনাদের নাম্বার এখন বন্ধ পাই, জানিনা এখনও এমন কোন ওয়েটার বোনেরা আছেন কিনা। না থাকলে নিজ বান্ধবী, বোন বা অন্য কারো সাহায্যে এই কাজটা পর্দার সাথে করানো যেতে পারে)। উনারা বোরখা নিক্বাব পরে খাবার সার্ভ করেছেন, ভিতরে কোন পুরুষেরই প্রবেশের প্রয়োজন হয়নি। দ্বীন বোনেরাও পূর্ণ শান্তিতে নিক্বাব খুলে খাওয়া দাওয়া করতে পেরেছেন। আমিও সেজেগুজেই বসেছিলাম, কোন সমস্যা হয়নি। সাজার অভিজ্ঞতা আমার জীবনেও এটিই প্রথম, তবে ঐ একটা দিন হাজব্যান্ডের দিকটা ভেবেই সাজগোজের সিদ্ধান্ত নিয়েছিলাম।
কোন সালাত মিস যায়নি, স্টেইজের উপর জায়নামাজ বিছিয়েই সালাত পড়েছি। প্রোগ্রাম শেষে আবারও বোরখা পরে, মুখ ঢেকে বের হতে পেরেছি। বান্ধবীরা অনেক হেল্প করেছে সেদিন।
আর হ্যা, শ্বশুরবাড়ি যাওয়ার পর পর্দা কিভাবে মেইন্টেইন করবো তা নিয়ে খুব পেরেশান ছিলাম। কিন্তু আলহামদুলিল্লাহ, ছাড় দিইনি। অনেকেই যে ভুলটা করে, বিয়ের দিন আর বিয়ের পর নতুন অবস্থায় পর্দায় ছাড় দেয়, আর একবার ছাড় দিলে সেই বাড়িতে আর পূর্ণ পর্দা করা সম্ভব হয়না, কারণ মানুষ বিয়ের দিনের কথা বলেই আপনাকে খোটা দিতে থাকবে। তাই খাস পর্দা করতে চাইলে তা শুরু থেকেই করতে হবে ভদ্রভাবে বুঝিয়ে, তারপর যে যা ভাবে ভাবুক। আর এজন্য সবচেয়ে বড় ভূমিকা হাজব্যান্ডের, হাজব্যান্ড যদি তার পরিবারকে বুঝাতে পারে যে সে চায়, তার স্ত্রী কোন গাইরে মাহরামকে মুখ না দেখাক, তাহলে সেই বাড়ির অন্য সদস্যরাও খুব বেশি জোর করতে পারেনা৷ এখানে অবশ্যই পুরুষকে একটা কঠিন ভূমিকা রাখতে হবে, তা না হলে নতুন পরিবেশে একটা মেয়ে যুদ্ধ করে পেরে উঠবেনা। আর প্রথম থেকেই যদি পর্দা নিয়ে স্ট্রিক্ট থাকা যায়, আল্লাহ চান তো পরিবারের সদস্যরাও ধীরে ধীরে ওটাতেই অভ্যস্ত হয়ে যাবে একসময়। কেউ না কেউ আপনার স্ট্রিক্ট দ্বীনদারিতার সুনামও করবে, বিশ্বাস করুন। সম্মান দেয়ার মালিক আল্লাহ, আর দ্বীন মানার মধ্যেই সম্মান, সমাজ মানার মধ্যে না।
বিয়ের দিনটা ছিলো শুক্রবার। ফজরের পর কাহাফ পড়ে কান্নাকাটি করে আল্লাহকে একটা কথাই বলেছিলাম- আল্লাহ, এই পর্যন্ত বিয়েটাকে সুন্নাহ মোতাবেক করার জন্য যা কিছু করা দরকার, আমি এবং আমার পরিবার কোন চেষ্টা বাদ রাখিনি। আজ আমি বউয়ের আসনে থাকবো, ওখানে আমার কিছুই করার থাকবেনা। আমার চেষ্টার শেষ, বাকিটুকু আপনার উপরই ছেড়ে দিলাম। অনেক কেদেছিলাম সেদিন মুনাজাতে সব কিছু আল্লাহর উপর ছেড়ে দিয়ে। তারপর আর কোন টেনশান হয়নি, আলহামদুলিল্লাহ। সারাদিন আর কান্নাকাটি করার সুযোগও হয়নি, কবুল বলার সময়েও না 😛 বান্ধবীরা ছিলো পাশে, কান্নাকাটি করার মত পরিবেশই ছিলোনা। যাহোক, আলহামদুলিল্লাহ, পুরোটা বিয়ের অনুষ্ঠান আল্লাহ আমার কল্পনাতীত সুন্দরভাবে ম্যানেজ করেছেন, সামান্য কোন ঝামেলাও হয়নি, যতটা আমরা আশাই করিনি। আলহামদুলিল্লাহ, তার দরবারে শুকরিয়ার কোন শেষ নেই। বান্দাহ তার সবটুকু চেষ্টা করলে আল্লাহ কিভাবে সাহায্য করেন, তার নমুনা পেয়েছি সেই দিন।
আরেকটা কথা, অনেক বিয়েতেই দেখেছি, পুরোটা সময় ছেলেমেয়ে আলাদা থাকে, কিন্তু শেষে যখন পাত্রীকে পাত্রের পাশে এনে বসানো হয়, তখন আর কাউকে ঠেকানো যায়না, একজন দুজন করে সবাই হুড়মুড়িয়ে ঢুকে পড়ে, সব একাকার হয়ে যায়। এজন্য আমাদের দুজনের বিয়েতেই বর-বউকে সেইম স্টেইজে আনা হয়নি। এমনকি কনের স্টেইজে কনের বর, ভাই, বাবা, শ্বশুর এই মাহরামরাও আসেনি। কারণ, কয়েকজন মাহরাম পুরুষকে আনতে গেলে সবাই ঢুকে পড়বে। আরেকটা বিষয় হলো, উনারা পাত্রীর জন্য মাহরাম হলেও অন্য সব মহিলাদের গাইরে মাহরাম, এজন্য পাত্র-পাত্রীকে একসাথে বসানো হয়নি, আলহামদুলিল্লাহ।
বরপক্ষের অনুষ্ঠানেও একইভাবে করা হয়েছিলো। ওখানেও আপত্তিকর কিছু ঘটেনি, আলহামদুলিল্লাহ।
গান-বাজনা, ওয়েডিং ফটোগ্রাফি এসবের ধারেকাছেও যাওয়া হয়নি, আলহামদুলিল্লাহ। কার্ড ছাপানোর খরচ করা হয়নি। (তবে এটা নাজায়েয না, করলে করা যেতেই পারে)। বিয়ের উপস্থিতিরাও খুব উগ্র পোশাকে কেউ আসেনি, আগের থেকেই তারা জানতো, এজন্য একটু শালীন পোশাকেই এসেছে সবাই কমবেশি।
যে বিয়েতে দরিদ্রদের খাওয়ানো হয়না, সে বিয়েতে বরকত থাকেনা। তাই আমরা আমাদের দুই ভাইবোনের বিয়েতেই বেছে বেছে কিছু হতদরিদ্র, খাদেমা, কাজের বুয়া শ্রেণীর মানুষকে দাওয়াত করেছিলাম, তারাও রেস্টুরেন্টে গিয়েই খেয়ে এসেছে।
বিয়েতে গিফট আনতে সবাইকে নিষেধ করেছিলাম, গিফট তোলার জন্য টেবিল বসানো হয়নি। তবে হাদিয়া (গিফট) দেয়া- নেয়া জায়েয (সুন্নাহ), তাই কেউ হাদিয়া আনলে তা গ্রহণ করা হয়েছে। এসব নিয়ে খুব বেশি বাড়াবাড়ি না করাই উচিৎ মনে করি। মূলকথা হচ্ছে, বিয়েতে গেলে গিফট দিতেই হবে, এমনটা মনে করলে নাজায়েয হবে। তবে কেউ ভালোবেসে কাউকে গিফট দিলে সেটা গ্রহণ করতে নিষেধ নেই।
বরের জন্য গেট ধরা, বিয়ের ঘর সাজিয়ে টাকা চাওয়া, জুতা লুকিয়ে টাকা আদায় করা এ ধরণের কোন কিছুই করা হয়নি আমাদের বাড়িতে। আমরা তাদের জন্য সহজ করেছিলাম, তারাও আমাদের অনুষ্ঠানের ইসলামিক ব্যবস্থা নিয়ে কোন আপত্তি করেননি, সাহায্য করেছেন, আলহামদুলিল্লাহ।
তবে একেক জনের অভিজ্ঞতা একেক রকম, সব বিয়ের ফর্ম্যাট এক হয়না। যে বিয়েতে খরচ যত কম, বরকত তত বেশি। তবে মনে রাখতে হবে, সবার পরিবারের স্ট্যাটাস একরকম না, সবার পরিবারের দ্বীনদারিতা একরকম না, পরিবেশ- পরিস্থিতি একরকম না, তাই কোন একটা বিয়েকে স্ট্যান্ডার্ড ধরে বসে থাকা উচিৎ হবেনা, যার যার পরিস্থিতি অনুযায়ী তাকে ডিসিশান নিতে হবে। মোটাদাগে একটা বিষয় খেয়াল রাখতে হবে, হারাম কোন কাজ যেন না হয়। যা কিছুই করা হোক, জায়েয লেভেল যেন অন্তত থাকে। আর সুন্নাহ যত বেশি অনুসরণ করা যায়, তত উত্তম। তবে প্রতিকূল পরিস্থিতিতে জায়েয বিষয় নিয়ে বাড়াবাড়ি না করাই উত্তম। বিপরীতে নাজায়েয নিয়ে কোন আপোস নেই, যা হারাম তা সর্বাবস্থায় হারাম। আর হারাম দিয়ে যে বিয়ে শুরু হয়, সেখানে আর বরকত থাকে কি করে? এটাতো সহজেই অনুমেয়।

How to complete your marriage according to Islamic rules?

The main wedding program for both my brother and me is at Prince Restaurant. We were partners in the brother's wedding, and our plan was not to put any burden on the girl's father. That's why no big program was organized at the girl's house, Alhamdulillah. The marriage took place domestically and I was the sole guest of the couple, and the bride herself 🙂 I was also the bridegroom, of course, since my batchmate + girlfriend + religious sister, and Ghatak I myself. Brother, since Tablighi is active in Tablighi, in many families such marriages take place like Sahaba, there is no ceremony in the house of the daughter, the father of the daughter leads the daughter to the house of the son, then Walima takes place in the house of the son. Since his brother-in-law was also a preacher, it was possible to fulfill his wish. Bhabhi's father took Bhabhi to our house, then Walima ceremony was held from our house. Marriage was taught in the field of Ijtema, where brother, father, brother-in-law were all in Ijtema. After the wedding ceremony, the people present were given dates and sweets. After teaching marriage, I was the first to call my brother-in-law and talk to him at the conference. Ah, memory! মা Walima is Prince Restaurant. We had already gone to the restaurant and told them that they would cover the girls' place with clothes. That's what they did, they surrounded the girls 'place with a thick cloth, and outside there was the boys' place. We printed some red instructions on the wall in red paper to hit Chika on the wall, "This is a women's place ৷ men are not allowed in," "Please don't let men in," "Please don't take pictures." They were hung all over the girls' place. And some of the brothers' preachers were kept outside the place of the girls, they were also giving guards so that no one could enter. And I was the police inside the girls' place পুলিশ even if someone turned on the mobile to take pictures, I was going and forbidding. Although some male relatives tried to enter the house to see my wife, I was not able to do so, Alhamdulillah. - Kiri Dad, we won't see Bhaste's wife? - No uncle, Vaste-wife is Vase's mahram, uncles are mahram in Gair, you can't see 🙂 (Bash in Bhadravachan) I was able to do good policing at my brother's wedding, because since I know our family relatives well, it was easy for me to tackle. And I didn't wear any special clothes for the wedding, I wore the burqa + niqab outside, I wore the same at the wedding, so I didn't have any tension with the veil. One of the problems we encountered was that there were no men in place of the girls, but one or two waiters had to come to feed us. Serv, we were doing ourselves. So action was taken later for this matter. The marriage certificate of the brother was Fatemi Mahr. (Sounds like half a lakh rupees). The dowry is paid on the day of marriage according to the Sunnah. Then Pilot Project 2 - Our marriage. Brother-in-law has helped a lot in our marriage again, Alhamdulillah. There are two programs in my marriage, one for us, one for the couple. Needless to say, my in-laws' family is traditional Muslim, so any such Islamic marriage was brand new to their home. Even then, Alhamdulillah, did not object to any of our work, they helped us, Alhamdulillah. Maher Aisha (RA) was the mahr in my marriage. I didn't want to take any money, I wanted to get married in Surah Mahr. However, after discussing with the scholars, the brother said that Surah Mahr was destined for a vessel that had no resources. It is Sunnah to collect mahr with money for those who have it. If anyone wants to give a surah, he can give it as a gift. Since the plan was Surah Ibrahim before, so I asked for it as a gift, I also gave another of my favorite Surah, Surah Dahr as a gift. And I was looking for something less to take the money as a seal since the pot got a new job. His father could give Alhamdulillah, but I wanted to take it from the pot's own deposit. In less than what I got, Aisha. And many of the believers have married for 500 dirhams. And the price of 500 dirhams has come to 32 thousand rupees in dollars since then (now the value of 500 dirhams of silver is 2 lakh rupees, you can find out from the scholars). This was my masterpiece. Although some of my relatives disagreed with this, I was adamant, my mother-father-brother also had support. I was adamant that 'honor does not oppress others, it has mercy on others'. On the day before the wedding, Patra handed over a check for Rs 32,000 to my brother. However, yes, it is permissible to take the seal of a higher amount if the pot can afford it. I don't think it's good for a bride who wants to pay less even if she can afford it, it's different if she doesn't want to take a bride. Our home program is at the Prince Restaurant as usual, since the pilot project for the wedding of the brother was fairly successful there. Another issue, many may wonder, is why restaurants do not organize weddings at home. There are some reasons why cooking at home causes a lot of trouble to the people of the house, my mother is sick so the trouble of the people of the house has been reduced by running on the money. And there was no place in our house to feed so many people. These are the reasons for the restaurant. If one can do it in one's own home, it is possible to manage the screen in the same way inshaAllah. None of us got engaged in marriage. Engaging in a ring and then being officially halal for two people (feyoncee), none of this is permissible in Islam. However, if someone gives ornaments to the bride or groom without this purpose, it can be taken.The skin was not yellow, Alhamdulillah. According to many, yellow is a Hindu custom, so it is not permissible. Again, according to many, it is permissible to avoid mahram in Ghair. So since there is a debate about it, I thought it best to avoid it. However, at the wedding ceremony, they surrounded the girls' place as before, making it even more beautiful than before. This time too the ban was written on printed paper everywhere and hung. It was necessary to recruit some policemen since I am my own wife, so some of my close girlfriends have helped me in this task (may Allah bless them). No one can take pictures, they have taken care of that too. But the funny thing is since I guarded these things in my brother's marriage, Allah made it easier in my marriage by the grace of Allah. No man tried to enter this woman's yard, not even one of my father-in-law's side. No one even took out a mobile phone to take pictures. One of my important suggestions, in this case, is, if you think you can only take pictures of yourself, don't let anyone outside take pictures, then it will be very difficult. Whatever you do, it will be difficult to forbid others The most effective way to do this is to not photograph yourself. At the wedding of our two brothers and sisters, no one close to the house was allowed to turn on the camera, not even themselves, so no one else dared to turn on the camera, Alhamdulillah. (There is really no picture of our wedding son-in-law together, Alhamdulillah) And cosmetics? Yes, I did. Let no one else see this one day, Husband may have a desire to see his wife in a bouquet. A beautician was called home. I read the Zuhr prayer before the start of the noon saj. I did not pluck eyebrows ★ I did not wear lenses ★ I did not wear false lashes, it is not permissible to wear wigs করেছি I tried to avoid too much artificiality. The wedding dress was a lehenga, I had already made it full sleeve, that veil is transparent, so I put a satin cloth on the whole veil before ordering, I also bought clothes to wear hijab on my head, I also arranged to pull the niqab if necessary. After dressing up, I wore a black burqa hijab that could be opened in front of me, I arranged a niqab with a big veil hanging over my head, I went to the restaurant after wearing socks and socks, Alhamdulillah. (Mehedi is in hand during the marriage, there is no question of showing hands wearing henna colored ornaments to other men while wearing khas veil.) There are some provisions regarding the color of the wedding sari/lehenga. Dr. I heard in a lecture by Bilal Phillips that red is worn in Hindu marriages and white in Christian marriages. So I have tried to eliminate these two religious colors when buying wedding dresses. We also gave a pink lehenga to Bhabhi, she gave it to me too, Alhamdulillah. The recipient was given a gift full of leather, but no gold, Alhamdulillah. Absolutely forbidden for men to wear gold ornaments. But in marriage, the bride has to give the fire ring of hell, the gold ring, the chain. Why? If you want to give haraam things with money, give an expensive watch with that money, give something else that is necessary. I also have a personal dislike for pottery, which is to wear churidar pajamas like a bridegroom's bride and red/pink glitter in handmade Punjabi. Brother, on the day of the wedding, was wearing only house clothes, people could not recognize the bride. And from our house, my groom was given a gray and black sherwani, a black turban (). However, there is no point in talking about these personal choices. The point is, it is better not to give the groom red/orange / purple clothes, there are opinions in the hadith about these colors. ★ Of course, silk/silk cloth should not be given, it is directly haram. ★ And if you wear bangles and pajamas, your ankles are covered, this cannot be done either, there is a strong warning in the hadith. Wear whatever else you want. Our wedding is also taught on Fridays, in the mosque. Sheikh Hasan Jamil Hafizahullah got married after the Friday prayers. Father, brother, uncle, uncle go to the mosque with my permission, and the pot brings his father and brothers. The wedding is taught thereafter Jumuah, then the attendees are fed dates and packets of breakfast. These arrangements also have to be arranged in advance for whatever you want to eat, just dates, or sweet, jillapi that you can eat whatever you want. Alhamdulillah, there was no problem with the curtains in the restaurant. I was prepared to pull the niqab as soon as someone rushed in. But Alhamdulillah, neither side did that adventure. And there was a problem with the male waiter at my brother's wedding, so before I got married I found a group of female waitresses on Facebook, fixed them for two programs (I got their numbers now, I don't know if there are any waiter sisters yet. If not my girlfriend, sister Or with someone else this can be done with the screen). They served food after the burqa niqab, no men needed to enter. The Deen sisters have also been able to take off their niqabs and eat in complete peace. I also sat sejegujei, no problem. This is also the first time in my life that I have experienced punishment, but one day I decided to dress up thinking about my husband. I did not miss any prayer, I prayed on the stage with Jain prayers. After the burqa again at the end of the program, I was able to cover my face and come out. Girlfriends helped a lot that day. And yes, I was very worried about how to maintain the screen after going to my father-in-law's house. But Alhamdulillah, did not give up. The mistake that many people make is to leave the screen on the wedding day and after the wedding in a new condition, and once the discount is made, it is not possible to make a full screen in that house, because people will continue to scold you for talking about the wedding day. So if you want to make a khas screen, you have to do it from the beginning with a polite explanation, then think in whatever way. And the biggest role for this is that of the husband, if the husband can convince his family that he wants his wife not to face the mahram in any gair, then the other members of that house cannot insist too much. Men must play a tough role here, otherwise, a girl will not be able to fight in the new environment. And if you can be strict with the screen from the beginning, God willing, the family members will gradually get used to it one day. Believe me, someone will also make a name for your strict divinity. God is the owner of honor, and honor is in obeying the religion, not in obeying the society. The wedding day was Friday. After Fajr, I read the Kahaf and cried and said one thing to Allah - Allah, so far I and my family have not spared any effort to make the marriage in accordance with the Sunnah. Today I will be in my wife's seat, I have nothing to do there. At the end of my attempt, I left the rest to you. I cried a lot that day, leaving everything to Allah in prayer. Then there was no more tension, Alhamdulillah. I didn't have a chance to cry all day, my girlfriends were by my side even when I confessed, there was no environment to cry. Anyway, Alhamdulillah, Allah managed the whole wedding ceremony in my unimaginably beautiful way, there was not the slightest trouble, as much as we expected. Alhamdulillah, there is no end to gratitude in his court. That day I got a sample of how Allah helps when the slave tries his best. Another thing, I have seen in many marriages, the children are separated all the time, but at the end when the bride is brought to the side of the pot, no one can be stopped, one by one, everyone rushed in, all became one. That is why the bride and groom were not brought to the same stage in the marriage of the two of us. Even these mahrams of the bride's groom, brother, father, and father-in-law did not come on the stage of the bride. Because, if you go to bring some mahram men, everyone will come in. Another thing is that even though they are mahram for the bride, they are mahram for all the other women, so the bride and groom were not put together, Alhamdulillah. The same was done at the bar ceremony. Nothing offensive happened there either, Alhamdulillah. Music, wedding photography didn't go anywhere, Alhamdulillah. Card printing did not cost. (However, it is not illegal, it can be done). No one came to the wedding in very fancy clothes, they already knew, so everyone came in little modest clothes. A marriage that does not feed the poor is not blessed. So at the wedding of our two siblings, we invited some very poor, maids, working-class people, they also went to the restaurant and ate. I forbade everyone to bring gifts at the wedding, notable was set for picking up gifts. However, it is permissible (Sunnah) to give or take a gift, so if someone brings a gift, it has been accepted. I think we should not go too far with these. The bottom line is that if you go to a wedding, you have to give a gift. However, if someone gives a gift to someone in love, it is not forbidden to accept it. There was no such thing in our house as holding the gate for the groom, decorating the wedding house and asking for money, hiding shoes, and collecting money. We made it easy for them, they also did not object to the Islamic system of our ceremony, helped, Alhamdulillah. However, the experience of each person is different, not all marriage formats are the same. The lower the cost of that marriage, the greater the blessing. However, it should be kept in mind that not everyone has the same family status, not everyone has the same religious status, not the same environment, so marriage should not be based on a standard, it should be decided according to one's situation. One thing to keep in mind is that no haraam work should be done. Whatever is done, the level of legitimacy should be at least. And the more the Sunnah can be followed, the better. However, in adverse circumstances, it is better not to go too far with the permissible issues. On the contrary, there is no compromise on what is unlawful, what is haram in all cases. And the marriage that begins with the haram, there is no blessing? This is easily conceivable.

No comments

Powered by Blogger.